করোনায় আরও মৃত্যু ১৭ | আমাদেরবাংলাদেশ.কম
শনিবার, ০৬ মার্চ ২০২১, ০৪:৫৬ পূর্বাহ্ন

করোনায় আরও মৃত্যু ১৭

  • সর্বশেষ আপডেট বুধবার, ২৭ জানুয়ারী, ২০২১

ঢাকা।। গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে করোনা ভাইরাসে আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে যত রোগী শনাক্ত হয়েছে, সুস্থ হয়েছে তার চেয়ে কম।

বুধবার (২৭ জানুয়ারি) বিকালে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে সংবাদ মাধ্যমে বিজ্ঞপ্তি পাঠিয়ে দেশে করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতির এই সবশেষ তথ্য জানানো হয়।

সেখানে বলা হয়, সকাল ৮টা পর্যন্ত সংক্রমিত ৫২৮ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট সংক্রমিতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৩৩ হাজার ৪৪৪ জন। আর গত ২৪ ঘণ্টায় মারা যাওয়া ১৭ জনকে নিয়ে দেশে করোনা ভাইরাসে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮ হাজার ৭২ জন।

স্বাস্থ্য অধিদফতরের হিসাবে বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ৫০৯ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৭৭ হাজার ৯৩৫ জন।

বাংলাদেশে করোনা ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ; প্রথম সংক্রমিত রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ২৩ জানুয়ারি তা ৮ হাজার ছাড়িয়ে যায়।

এর মধ্যে ৩০ জুন ১দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা ১ দিনে সর্বাধিক। তা ৫ লাখ পেরিয়ে যায় ২০ ডিসেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন করোনা রোগী শনাক্ত হয়, যা ১ দিনের সর্বাধিক শনাক্ত।

বিশ্বে শনাক্ত করোনা রোগীর সংখ্যা ইতোমধ্যে ১০ কোটি পেরিয়েছে, মৃতের সংখ্যা ছাড়িয়েছে ২১ লাখ ৫৮ হাজার। জনস হপকিন্স ইউনিভার্সিটির তালিকায় বিশ্বে শনাক্ত রোগীর দিক থেকে ৩১তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৮তম অবস্থানে।

স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৬টি আরটি-পিসিআর ল্যাব, ২৮টি জিন-এক্সপার্ট ল্যাব ও ৫৬টে র‌্যোপিড এ্যান্টিজেন ল্যাব মিলিয়ে সর্বমোট ২০০টি ল্যাবে ১৫ হাজার ৭২০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ৩৬ লাখ ৫০৮টি নমুনা।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ৩ দশমিক ৩৬ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৪ দশমিক ৮২ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৫৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৫১ শতাংশ।

বুধবার দেশে করোনার টিকা দেওয়া শুরু হচ্ছে। প্রথমে যাদের করোনার টিকা দেওয়া হবে, তাদের এক সপ্তাহ পর্যবেক্ষণে রাখবে হাসপাতাল। টিকা যারা নেবেন, তাদের পর্যবেক্ষণে রাখতে এমন কেন্দ্র প্রস্তুত করা হয়েছে মুগদা জেনারেল হাসপাতালে।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved ©আমাদের বাংলাদেশ ডট কম
Developed By amaderbangladesh.com