নায়ক জসীমের ২২তম মৃত্যুবার্ষিকী | আমাদেরবাংলাদেশ.কম
রবিবার, ১৮ অক্টোবর ২০২০, ০৪:৩৪ পূর্বাহ্ন

নায়ক জসীমের ২২তম মৃত্যুবার্ষিকী

  • সর্বশেষ আপডেট বৃহস্পতিবার, ৮ অক্টোবর, ২০২০

আব্দুর রহমান বিশেষ প্রতিনিধি ।। একসময়ের তুমুল জনপ্রিয় নায়ক জসীমের মৃত্যুবার্ষিকী ৮ অক্টোবর। বৃহস্পতিবার ২২ বছর পূর্ণ হলো জসীমের।

শারীরিকভাবে না থাকলেও হাজারও দর্শক, ভক্ত অনুরাগীদের মনে বেঁচে আছেন এ চিত্রনায়ক। ১৯৯৮ সালের আজকের এই দিনে মস্তিষ্কে রক্তক্ষরণজনিত মারা যাওয়া এই অ্যাকশন হিরোর মৃত্যুবার্ষিকী উপলক্ষে চলচ্চিত্রপ্রেমীরা যেমন স্মরণ করছেন, তেমনি বাংলাদেশ শিল্পী সমিতিও তাকে স্মরণ করে এদিন মিলাদ মাহফিলের আয়োজন করেছে।

দেওয়ান নজরুল পরিচালিত ‘দোস্ত দুশমন’ সিনেমাতে অভিনয়ের মাধ্যমে তার চলচ্চিত্র জীবন শুরু হয়। ‘দোস্ত দুশমন’ হিন্দি ‘শোলে’ সিনেমার রিমেক। এখানে জসিম গব্বর সিংয়ের খলনায়ক চরিত্রটি রূপদান করে ব্যাপক আলোচিত হন। এরপর খলনায়ক হিসেবে তিনি দীর্ঘদিন একক রাজত্ব করেন ঢালিউডে।

এর বেশ কয়েক বছর পর দেলোয়ার জাহান ঝন্টুর পরিচালনায় ‘সবুজ সাথী’ চলচ্চিত্রে প্রথম নায়ক চরিত্রে অভিনয় করেন। জনপ্রিয়তার ধারাবাহিকতায় আশির দশকের প্রায় সব জনপ্রিয় নায়িকার বিপরীতেই অভিনয় করেছেন এই অ্যাকশন হিরো! তবে শাবানা-রোজিনার সঙ্গে তার জুটিই সবচেয়ে বেশি দর্শকপ্রিয়তা অর্জন করেছিল। বিভিন্ন চলচ্চিত্রে তাকে শোষিত-বঞ্চিত মানুষের প্রতিনিধি হিসেবে দেখা যেত।

চিত্রনায়ক জসীম ১৯৭১ সালে মহান স্বাধীনতাযুদ্ধে একজন সৈনিক হিসেবে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে লড়াই করেন। দুই নম্বর সেক্টরে মেজর হায়দারের নেতৃত্বে মুক্তিযুদ্ধে লড়েছেন তিনি। ১৯৭৩ থেকে তার অভিনয়জীবন শুরু। মৃত্যুর আগ পর্যন্ত তিনি দাপটের সঙ্গে অভিনয় করে গেছেন।

জসিমের প্রথম স্ত্রী ছিলেন নায়িকা সুচরিতা। পরে তিনি ঢাকার প্রথম সবাক সিনেমার নায়িকা পূর্ণিমা সেনগুপ্তার মেয়ে নাসরিনকে বিয়ে করেন। জসিমের আসল নাম আবদুল খায়ের জসিম উদ্দিন। খলনায়ক ও নায়ক দুই চরিত্রেই উজ্জ্বল নক্ষত্র জসিম। তিনিই একমাত্র নায়ক, যিনি শাবানার সঙ্গে একই সঙ্গে প্রেমিক এবং ভাইরূপে চরিত্রদান করেছিলেন এবং দুটি চরিত্রই দর্শকরা খুব সাদরে গ্রহণ করেছিলেন।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৩৮৭,২৯৫
সুস্থ
৩০২,২৯৮
মৃত্যু
৫,৬৪৬
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১,২০৯
সুস্থ
১,৫৬০
মৃত্যু
২৩
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved ©আমাদের বাংলাদেশ ডট কম
Developed By amaderbangladesh.com