সবজির বাজার লাগামহীন! | আমাদেরবাংলাদেশ.কম
শনিবার, ২৪ অক্টোবর ২০২০, ০২:৫৯ পূর্বাহ্ন

সবজির বাজার লাগামহীন!

  • সর্বশেষ আপডেট শুক্রবার, ১৬ অক্টোবর, ২০২০

আমাদেরবাংলাদেশ ডেস্ক।। লাগাম নেই সবজির বাজারে, দীর্ঘদিন ধরেই এ অবস্থা। এর মধ্যেই সাতটি সবজির কেজি ১০০ টাকা ছুঁয়েছে। আর বাকি সবজিগুলোও প্রায় ১০০ টাকার কাছাকাছি বিক্রি হচ্ছে। আর আলু এখন বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজিতে। সরকার আলুর কেজি ৩০ টাকা নির্ধারণ করে দিলেও তার কোন প্রতিফলন নেই বাজারে।

খুচরা ব্যবসায়ীরা ৪৫ থেকে ৫০ টাকা কেজিতে আলু বিক্রি করছেন, যা এক মাস আগে ছিলো ৩০ টাকা। ১৬ অক্টোবর, শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এই চিত্র দেখা গেছে।

হঠাৎ আলুর এমন অস্বাভাবিক দাম বাড়ায় সম্প্রতি খুচরা, পাইকারি ও কোল্ড স্টোর পর্যায়ে সর্বোচ্চ দামে বেঁধে দিয়েছে সরকার। সরকারের নির্দেশে অনুযায়ী, খুচরায় প্রতিকেজি আলুর দাম হবে ৩০ টাকা। তবে সরকারের এ নির্দেশনার কোনো প্রতিফলন বাজারে দেখা যাচ্ছে না।

সরকারের সব কথা কি মানুষ শোনে- এমন প্রশ্ন ছুঁড়ে দিয়ে মধ্য বাড্ডার ব্যবসায়ী আরিফুল ইসলাম জানান, ৩০ টাকা কেজি কিনতে না পারলে বিক্রি করবো কীভাবে? পাইকারিতে প্রতিকেজি আলু ৪০-৪২ টাকায় ক্রয় করেছেন। এতে করে অন্য খরচ যোগ করে এক কেজি আলু ৫০ টাকার নিচে বিক্রি করা সম্ভব না বলেও জানান তিনি।

শুধু দাম বেঁধে দিলে হবে না। আড়ৎ ও কোল্ড স্টোরে কড়া নজরদারি করতে হবে। আড়ৎ ও কোল্ড স্টোরে আলুর দাম কমলে, খুচরা বাজারেও দাম কমে যাবে বলেও জানান আরিফুল ইসলাম।

এদিকে গত এক সপ্তাহ ধরে শিম, টমেটো, গাজর, বেগুন, বরবটি ও উস্তা ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এখন শসাও ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এর মধ্যে টমেটো ১২০ থেকে ১৪০ টাকা এবং গাজর ৮০ থেকে ১০০ টাকা কেজি বিক্রি হচ্ছে। শিম ১২০ থেকে ১৪০ টাকা কেজি, আর শসার ৯০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ৬০ থেকে ৭০ টাকার মধ্যে ছিলো।

এছাড়াও বরবটির ৮০ থেকে ১২০ টাকা, বেগুন ৮০ থেকে ১১০ টাকা, উস্তা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। এদিকে পটল ৭০ থেকে ৮০ টাকা কেজি এবং ঢেঁড়সের দাম বেড়ে ৭০ থেকে ৮০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। কাঁচা মরিচ ও পেঁয়াজসহ অন্যান্য সবজির দামও প্রায়ই একই অবস্থা।

এ বিষয়ে মধ্য বাড্ডার বাসিন্দা রেজা জানান, অনেক দিন ধরেই সবজির দাম বেশি হলেও এক সপ্তাহে ধরে যেন বাজারে আগুন। ১০০ টাকার সবজি কিনলে এক বেলাও ঠিক মতো হয় না। এক সপ্তাহে শুধু সবজি কিনতেই খরচ হচ্ছে দেড়-দুই হাজার টাকা। আমাদের মতো সাধারণ মানুষদের টেকা মুশকিল হয়ে যাচ্ছে।

কারওয়ান বাজার থেকে সবজি ক্রয় করছিলেন মিলন কর্মকার। তিনি জানান, আমাদের কপাল থেকে সবজি প্রায় উঠে গেছে। বেশিরভাগ সবজির কেজি ১০০ টাকা। সবজির থেকে এখন বয়লার মুরগি সস্তা। কারণ বয়লার মুরগির কেজি ১২০ থেকে ১৩০ টাকার মধ্যে বিক্রি হচ্ছে।

এ বিষয়ে কারওয়ান বাজারের ব্যবসায়ী মো. মিন্টু জানান, বন্যার পর টানা বৃষ্টির কারণে দেশে সবজির ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে। এতে করে চাহিদার তুলনায় বাজারে সবজির সরবরাহ অনেক কম। এ কারণে সবজির দাম এমন বেড়ে গেছে। আগামী সপ্তাহে সব সবজির কেজি ১০০ টাকা হলেও অবাক হওয়ার কিছু নেই।

সূত্র : জাগো নিউজ

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

বাংলাদেশে করোনা ভাইরাস

সর্বমোট

আক্রান্ত
৩৯৬,৪১৩
সুস্থ
৩১২,০৬৫
মৃত্যু
৫,৭৬১
সূত্র: আইইডিসিআর

সর্বশেষ

আক্রান্ত
১,৫৮৬
সুস্থ
১,৫৩৩
মৃত্যু
১৪
স্পন্সর: একতা হোস্ট
© All rights reserved ©আমাদের বাংলাদেশ ডট কম
Developed By amaderbangladesh.com