ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক,ব্রিটেনে করোনার নতুন রূপ XE, সংক্রমিত বহু | আমাদেরবাংলাদেশ.কম
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০৩:১৮ পূর্বাহ্ন
সর্বশেষঃ

ওমিক্রনের চেয়েও বেশি সংক্রামক,ব্রিটেনে করোনার নতুন রূপ XE, সংক্রমিত বহু

  • সর্বশেষ আপডেট শনিবার, ৯ এপ্রিল, ২০২২

আমাদেরবাংলাদেশ ডেস্ক।। ওমিক্রনের চেয়ে বেশি সংক্রামক করোনাভাইরাসের এক্সই ভেরিয়েন্ট বলে জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ। গতকাল শুক্রবার বিকেলে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে শহীদ ডা. মিলন হলে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের স্ট্যান্ডিং কমিটির ২৭১তম সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।

অধ্যাপক শারফুদ্দিন আহমেদ করোনার নতুন ভেরিয়েন্ট এক্সই নিয়ে সতর্কবার্তা দিয়ে বলেন,সম্প্রতি ভারতে প্রথমবারের মতো শনাক্ত হয়েছে করোনার নতুন ভেরিয়েন্ট এক্সই। মুম্বাইয়ের একজনের শরীরে কভিড- ১৯-এর নতুন এই ধরন শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে।

তিনি বলেন,করোনাভাইরাসের এই ‘এক্সই’ রূপ ওমিক্রনের বিএ.২ উপপ্রজাতির তুলনায় ১০ শতাংশ বেশি সংক্রামক। প্রকাশিত গবেষণা অনুযায়ী, ওমিক্রন রূপের বিএ.১ ও বিএ.২ উপপ্রজাতির সংমিশ্রণ বা রিকম্বিন্যান্ট মিউটেশনের ফলেই পরিব্যক্ত এক্সই ধরনটি সৃষ্টি হয়েছে। তিনি আরো বলেন,চীনের সবচেয়ে বড় বাণিজ্যিক নগরী সাংহাইয়ের করোনা পরিস্থিতি ক্রমেই অবনতির দিকে যাচ্ছে। স্থানীয় কর্তৃপক্ষ লকডাউন দিয়েও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে হিমশিম খাচ্ছে। হংকং তাইওয়ানের অবস্থা তেমন ভালো নয়।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. হাবিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যরা অংশ নেন।

আমাদেরবাংলাদেশ.কম/রাজু

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved ©আমাদের বাংলাদেশ ডট কম
Developed By amaderbangladesh.com