মফস্বল সাংবাদিকতা ও প্রতিবন্ধকতা | আমাদেরবাংলাদেশ.কম
সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ১০:৩৪ অপরাহ্ন
সর্বশেষঃ
হিন্দু কল্যাণ ট্রাস্টকে দুর্গাপূজা উপলক্ষে ৩ কোটি টাকা দিলেন প্রধানমন্ত্রী বাংলাদেশ ভারত এর বন্ধুত্ব বিশ্বে রোল মডেল: নৌ-পরিবহন প্রতিমন্ত্রী শপথ নিলেন সিলেট-৩ এর সংসদ সদস্য হাবিবুর রহমান বেতন নিয়ে শিক্ষার্থীদের অভিভাবকদের চাপ না দেওয়ার নির্দেশ শিক্ষামন্ত্রীর দেড় বছরপর,কাল থেকে সারাদেশে খুলছে শিক্ষাপ্রতিষ্ঠান মহাপরিচালক ঘোষণার পরই হাটহাজারী মাদ্রাসার মুফতি আব্দুস সালামের মৃত্যু শিক্ষাপ্রতিষ্ঠান ১২ সেপ্টেম্বর থেকে খোলা জাতীয় সংসদ সদস্যদের মৃত্যুর শোক নিয়েই যেনো চলতে হচ্ছে: প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রীর স্বপ্নের উপহার আশ্রয়ন প্রকল্পে কথিত আওয়ামীগের নেত্রী বিউটির অর্থ-বাণিজ্য ক্যাপ্টেন নওশাদের মরদেহ এখন ঢাকায়

মফস্বল সাংবাদিকতা ও প্রতিবন্ধকতা

  • সর্বশেষ আপডেট সোমবার, ৩০ আগস্ট, ২০২১

ঢাকা: গণমাধ্যমকর্মীরা রোদে পুড়ে, বৃষ্টিতে ভিজে, মোটরসাইকেলে চড়ে প্রখর রৌদ্রের ভিতর দিয়ে রাস্তার কর্কশ বালুকণায় নিজেদের শরীরের দৃশ্যমান চামড়ার রঙ বর্ণহীন করে সংবাদ সংগ্রহ করি। আর পাঠক আপনি ধূমায়িত কফি কিংবা চায়ের কাপ হাতে প্রতিদিন সকালে আয়েশ করে নাস্তার টেবিলে কিংবা নিজেদের সুবিধামত জায়গায় বসে সেই সংবাদে চোখ বুলিয়ে যান।

আপনার হাতের পত্রিকার প্রতিটি অক্ষরকে জন্ম দিতে গিয়ে আমাদের মত মফঃস্বল সাংবাদিকদের এক একজনকে কতটুকু পরিশ্রম এবং ধকল সইতে হয়, কখনো আপনাদের ভাবনায় আসে কি? প্রতিটি শব্দের পিছনে এক একজন মফঃস্বল সাংবাদিকের বঞ্চনা, শোষণ আর হৃদয়ের রক্তক্ষরণের অদৃশ্য ইতিহাস আপনাদের জানা হয়না এবং আপনারা হয়তো জানতেও চান না।

আপনাদের ক্রয় করা পত্রিকার টাকার কানাকড়িও আমাদের কোনো কাজে আসে না। আমরা নিজেদের পকেটের টাকা খরচ করে, নিজেদের খেয়ে, মাইলের পর মাইল নিজেদের পকেটের টাকার পেট্রোল পুড়িয়ে আপনাদের জন্য প্রতিবেদন/খবর তৈরী করায় ব্যস্ত থাকি। সাংবাদিকতা মহান পেশা হলে মফঃস্বল সাংবাদিকতা অতি মহান পেশা। আমরা স্যালারি নেই না, নিন্দুকেরা হয়তো বলবে স্যালারি পাই না। নিন্দুক! হ্যা, তোমাকেই বলছি, কেনো স্যালারি পাই না উত্তর দাও?

যেহেতু আমরা স্যালারি নেই না, তাই কারও গোলামীর বাধ্যবাধকতার জোয়াল আমাদের কাঁধে চাপে না বলেই আমরা চির উন্নত মম শির! আমরা নতজানু মনোভাবে কখনোই বিলীন হই না। এজন্যই আমরা আক্ষরিক অর্থে সমাজের বিবেক এবং দর্পণ হিসেবে নিজেদের পরিচালিত করতে পারি।

পাঠক এবং আমজনতা! আপনাদেরকে বিনা-পারিশ্রমিকে তথা ‘অনারারি (Honorary) সার্ভিস দেই এদেশে কেবল একমাত্র আমরা মফঃস্বল সাংবাদিকেরাই। তাই নির্লজ্জের মতো বেকুব টাইপের হাস্যকর মুখশ্রী বানিয়ে আমাদের ভুল/দোষ/ত্রুটি এসব ধরতে না এসে আমরা সমাজে বিদ্যমান যেসব অনিয়ম, দোষ-ত্রুটি, অসংগতি এবং কর্তাব্যক্তিদের পদস্খলন সহ সামগ্রিক অব্যবস্থাপনা তুলে ধরি, সেগুলো নিয়ে ভাবুন এবং সেসব ছিদ্র কি দিয়ে কিংবা কিভাবে বন্ধ করবেন সেটার পিছনে সময় ব্যয় করুন। মফঃস্বল সাংবাদিকদের ছিদ্র অন্বেষণ করে সেগুলি বড়-ছোট করার চিন্তা-ভাবনা আপনাদের সাথে আসলে যায় না।

মফঃস্বল সাংবাদিকদের কোনো ভুল নেই.. আমরা মানুষ না, আমরা মহামানব। পেশাজীবি হয়েও অনারারি সার্ভিস দিয়ে যাই দিনদিন প্রতিদিন। আমাদের দিকে চোখ তুলে তাকাতেও তো আপনাদের লজ্জা করা উচিৎ। তাই আমাদেরকে নিয়ে নয়, আমাদের জন্ম দেয়া কালো অক্ষরের ভিতরের ভাবার্থ নিয়ে ভাবনা-চিন্তায় মগ্ন থাকুন।

ধূমায়িত কফির মগ কিংবা সরু চিকন ধূম্র উদগীরণরত চা’র পেয়ালা হাতে আজকের পত্রিকা সামনে নিয়ে বেনসন এন্ড হেজেজের হোগায় কষে কষে টান মারুন আর আক্ষেপ করুন, ‘দেশটা উচ্ছন্নে গেলো, অমুকে এইটা করছে, তমুকে ওইটা কেনো করলো না’। কিন্তু আপনি নিজে যে কোন বালটা করছেন কিংবা করছেন না, সেটা বেমালুম ভুলে গেলেও ক্ষতি নেই। তবে খবরদার, মফঃস্বল সাংবাদিকরা কি করছেন তা নিয়ে মোটেও ভাববেন না। আমরা আসলে অস্তিত্বহীন।

আর অস্তিত্বহীন মফঃস্বল সাংবাদিকেরা বোধহয় মানুষ নন, তাই না?

লেখক: সাংবাদিক আল মামুন খান ও
সাংবাদিক জাহাঙ্গীর আলম (রাজু)।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved ©আমাদের বাংলাদেশ ডট কম
Developed By amaderbangladesh.com