“ম্যান অব দ্যা আর্থ এ্যাওয়ার্ড-২০২২”পেলেন সাংবাদিক তোফাসানি | আমাদেরবাংলাদেশ.কম
রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৪৩ পূর্বাহ্ন
সর্বশেষঃ

“ম্যান অব দ্যা আর্থ এ্যাওয়ার্ড-২০২২”পেলেন সাংবাদিক তোফাসানি

  • সর্বশেষ আপডেট বুধবার, ১৩ এপ্রিল, ২০২২

নিজস্ব প্রতিবেদক।। সেবামূলক কাজের স্বীকৃতি স্বরূপ “ম্যান অব দ্যা আর্থ এ্যাওয়ার্ড-২০২২” পেলেন বিশিষ্ট সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব তোফায়েল হোসেন তোফাসানি। জাতিসংঘের এসডিজি এ্যাওয়ার্ড প্রাপ্ত আন্তর্জাতিক সেবামূলক সংগঠন “স্বর্ণ ভারত পরিবার ট্রাস্ট” ও ইন্টারন্যাশনাল ইন্টারর্নশিপ ইউনিভার্সিটি যৌথভাবে ভারতের নয়াদিল্লী থেকে গত ১০ এপ্রিল (রোববার) ২’শ দেশের প্রায় ৩ শতাধিক সংস্থা প্রধান ও স্বেচ্ছাসেবীদের মাঝে এ এ্যাওয়ার্ড প্রদান করেন।

পৃথিবীর অনূপ্রেরণামূলক মানুষ হিসেবে “ওয়ার্ল্ড রেকর্ড অব দ্যা আর্থ-২০২২” তালিকায় ২১’শ জনের মধ্যে তোফায়েল হোসেন তোফাসানির নাম অন্তর্ভূক্তি করা হয়েছে।

জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) বাস্তবায়নে এই এ্যাওয়ার্ড গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে মনে করেন আয়োজকরা। তোফায়েল হোসেন তোফাসানি জাতিসংঘের সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) কর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন। এ ছাড়াও তিনি ইউনাইটেড ন্যাশন ইকোনোমিক এন্ড স্যোসাল কাউন্সিল, ইউএন ইয়ুথ এনভয়, ইউনাইটেড ন্যাশন ইয়ুথ, ইউএন এসডিজি এ্যাকশন ক্যাম্পেইন,গ্লোবাল গোলস ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট- এ যোগ দিয়েছেন। তিনি এসব আন্তর্জাতিক ফেস্টিভ্যাল ও কনফারেন্সে অংশগ্রহণ করে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন।

তোফাসানি জাতিসংঘসহ বাংলাদেশ রেডক্রস সোসাইটি, ইন্টারন্যাশনাল কমিটি অব দ্যা রেডক্রস (জেনেভা), বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থার সাথে কাজ করে যাচ্ছেন। এছাড়াও তিনি ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব ইউএন ভলেন্টিয়ারের বাংলাদেশ চ্যাপ্টারের সদস্য, ইন্টারন্যাশনাল মডেল ইউনাইটেড ন্যাশনের এ্যামবাসেডর, ট্রান্সপ্যারেন্সি ইন্টারন্যাশনাল ও জাতিসংঘের আওতাধীন হিউম্যান রাইটস মুভমেন্ট-এর সদস্য।

বাল্যকাল থেকে রেডক্রস ও বয়স্কাউট হিসেবে তিনি সেবামূলক কাজ শুরু করেন। তিনি চতুর্থ স্কাউট জাম্বুরীতে আন্তর্জাতিকভাবে চ্যাম্পিয়ন হন এবং প্রথম পদক অর্জন করেন। এছাড়াও অনেক জাতীয় ও আন্তর্জাতিক পুরষ্কার ও সনদ অর্জন করেছেন তোফাসানি।

করোনা মহামারীতে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। বাংলাদেশে করোনা পরিস্থিতিতে ফ্রি টেলিমেডিসিন ক্যাম্প,ফ্রি মেডিকেল ক্যাম্প,করোনা রোগীদের স্বাস্থ্যসেবা দেয়া ও লাশ দাফন করা,সচেতনতামূলক কর্মসূচী পালন করা,সরকারি স্বাস্থ্য বিভাগের সাথে করোনা মহামারিতে কাজ করা,সাংস্কৃতিক কর্মকান্ড ও অডিও ভিজ্যুয়ালের মাধ্যমে জনসচেতনতা ও প্রামাণ্য তৈরী করে এসডিজি বাস্তবায়ন,শিক্ষা,পরিবেশ,শিশু বিষয়ে ভূমিকা রাখাসহ নানা সেবামূলক কাজে উৎসাহদাতা হিসেবে মূল্যায়নের ভিত্তিতে মনোয়ন পেয়ে তিনি “ম্যান অব দ্যা আর্থ-২০২২” এ্যাওয়ার্ড অর্জন করেন।

তিনি সিএনআই নিউজ (সংবাদ সংস্থা) ও সিএনআই নিউজ২৪.কম-এর প্রধান সম্পাদক,গ্লোবাল টেলিভিশন ও দৈনিক ভোরের পাতা পত্রিকায় নিজস্ব প্রতিনিধি হিসেবে কাজ করে আসছেন। সেবামূলক কাজ করতে গিয়ে তোফাসানিকে যারা সব সময় সহযোগীতা ও অনূপ্রেরণা দিয়েছেন তিনি তাদের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

তার এই সাফল্যে দেশ ও বিদেশের সর্বস্তরের মানুষ তাকে অভিনন্দন জানিয়েছেন।সিএনআই নিউজ ও রাইটস বাংলাদেশ পরিবারের পক্ষ থেকে তোফায়েল হোসেন তোফাসানি’কে অভিনন্দন জানানো হয়েছে।

আমাদেরবাংলাদেশ.কম/রাজু

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved ©আমাদের বাংলাদেশ ডট কম
Developed By amaderbangladesh.com