রাউটারের ত্রুটিতে গোলযোগ ফেসবুকে | আমাদেরবাংলাদেশ.কম
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৩:১৮ পূর্বাহ্ন

রাউটারের ত্রুটিতে গোলযোগ ফেসবুকে

  • সর্বশেষ আপডেট মঙ্গলবার, ৫ অক্টোবর, ২০২১

ঢাকা: রাউটারে কনফিগারেশন পরিবর্তন করতে গিয়ে ভুল করায় সবচেয়ে বড় বিভ্রাটের শিকার হয়েছে ফেসবুক। সোমবার (৪ অক্টোবর) ফেসবুক এক ব্লগ পোস্টে বিভ্রাটের কারণ সম্পর্কে এ তথ্য জানায়। তবে কনফিগারেশন কোন কর্মী পরিবর্তন করেছিলেন তা জানানো হয়নি ওই ব্লগে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ফেসবুক কর্মী বার্তাসংস্থা রয়টার্সকে জানান, শুরুতেই তারা ধারণা করেছিলেন, অভ্যন্তরীণ ভুলের কারণে এ বিভ্রাট ঘটেছে। কর্মীরা বলেন, ইন্টারনাল কমিউনিকেশন টুল এবং অন্যান্য বিষয়ের ব্যর্থতার কারণে ফেসবুকের ত্রুটি আরও বড় হয়ে উঠে।

বিভ্রাটের শুরুতে নিরাপত্তা বিশেষজ্ঞরা বলেছিলেন, কোনো কর্মীর অনিচ্ছাকৃত ভুল বা অভ্যন্তরীণ কোনো নাশকতা—উভয়ই এই বিভ্রাটের কারণ হতে পারে। এবার ফেসবুক নিজেই এক ব্লগে জানাল, তাদের ভুলে বিভ্রাট ঘটেছিল। তবে এটি কোনো নাশকতা কি না সে ব্যাপারে কিছু বলা হয়নি।

ফেসবুকের ব্লগে বলা হয়, ‘আমরা স্পষ্ট করতে চাই যে, আমরা বিশ্বাস করি এই বিভ্রান্তির মূল কারণ ছিল ত্রুটিপূর্ণ কনফিগারেশন পরিবর্তন।’

ওয়েব মনিটরিং গ্রুপ ডাউনডিটেক্টর জানিয়েছে, ফেসবুকের এবারের বিভ্রাট এখন পর্যন্ত সবচেয়ে বড়।সোমবার (৪ অক্টোবর) বাংলাদেশ সময় রাত পৌনে ১০টার দিকে তিনটি সামাজিক মাধ্যম অচল হয়ে পড়ে। ফেসবুকের ওয়েবসাইট ব্রাউজ করলে একটি বার্তা দেখতে পান ব্যবহারকারীরা। বার্তায় বলা হয়, ‘সরি, সামথিং ওয়েন্ট রং, উই আর ওয়ার্কিং অন ইট অ্যান্ড উই উইল গেট ইট ফিক্সড অ্যাজ সুন অ্যাজ পসিবল।’

এদিকে ডাউনডিটেক্টরে জানিয়েছে, ফেসবুকের বিভ্রাটগুলো ব্যাপক এবং সারা বিশ্বজুড়ে বিস্তৃত ছিল। বিশ্বজুড়ে সাড়ে তিনশো কোটি ব্যবহারকারী ফেসবুকে প্রবেশ করতে পারেননি।

ফেসবুকের এই বিভ্রাটে আর্থিক ধাক্কাও লেগেছে। সোমবার ফেসবুক শেয়ারবাজারে প্রায় ৭০০ কোটি ডলার মূল্য হারায়।

উল্লেখ্য যে, সামাজিক মাধ্যম ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ মার্কিন জায়ান্ট ফেসবুকের মালিকানাধীন অ্যাপ। এ তিন প্লাটফর্মই ভুলের শিকার হয়ে অচল ছিল প্রায় ৬ ঘণ্টা।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved ©আমাদের বাংলাদেশ ডট কম
Developed By amaderbangladesh.com