সেরা সঙ্গী খুঁজে পেয়ে বিয়ে করেন মালালা | আমাদেরবাংলাদেশ.কম
মঙ্গলবার, ০৭ ডিসেম্বর ২০২১, ০৬:১৫ পূর্বাহ্ন

সেরা সঙ্গী খুঁজে পেয়ে বিয়ে করেন মালালা

  • সর্বশেষ আপডেট শনিবার, ১৩ নভেম্বর, ২০২১

ঢাকা।। নোবেলজয়ী মালালা ইউসুফজাই বিয়ের পর শুভাকাঙ্ক্ষীদের কাছ থেকে অবিরাম শুভেচ্ছা যেমন পেয়েছেন, তেমনি সমালোচনার মুখে পড়তে হয়েছে তাকে। বিয়ে নিয়ে তার আগের একটি মন্তব্য ছিল- মানুষ কেন বিয়ে করে? মালালা এখন বলছেন, সেই কারণ তিনি খুঁজে পেয়েছেন। একজন সেরা বন্ধু ও সঙ্গীকে খুঁজে পেয়েছেন বলেই বিয়ে নিয়ে দ্বিধা কাটিয়ে উঠতে পেরেছেন।

ফ্যাশনবিষয়ক জনপ্রিয় সাময়িকী ভোগের এক নিবন্ধে মালালা জানিয়েছেন, আসার মালিকের সঙ্গে তার দেখা হওয়া, সময় কাটানোর সুন্দর অভিজ্ঞতার কথা। ‘নিজের ভাষায় মালালার বিয়ে’ শিরোনামে দ্য কুইন্টে নিবন্ধটি প্রকাশিত হয়েছে ১১ নভেম্বর। সেখানে বিয়ে নিয়ে মালালা বলেছেন, ‘আমি একজন সেরা বন্ধু ও সঙ্গী খুঁজে পেয়েছি।’ মালালা এও জানিয়েছেন, এখন থেকে সম্পূর্ণ নতুন দৃষ্টিভঙ্গি থেকে বিয়ের ব্যাপারটিকে দেখা শুরু করেছেন তিনি।

অথচ চলতি বছরের জুলাইয়ে ভোগকেই মালালা বলেছিলেন, ‘আমি এখনও বুঝতে পারি না, কেন মানুষকে বিয়ে করতে হবে। আপনি যদি একজন জীবনসঙ্গী চান, তাহলে কেন বিয়ের কাগজপত্রে সই করতে হবে। এটা কি শুধু একটি অংশীদারত্ব হতে পারে না?’- এমন মন্তব্যের চার মাস পর এসেই ৯ নভেম্বর পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তা আসার মালিককে বিয়ে করেন তিনি।

ভোগের নিবন্ধে মালালা বলেন, ‘আমি বিয়ের বিরুদ্ধে ছিলাম না। আমি প্রথাটি নিয়ে সতর্ক ছিলাম। আমি পুরুষতান্ত্রিকতা নিয়ে প্রশ্ন তুলেছিলাম।’

মালালা লিখেছেন, বিয়ে তার কাছে স্বাধীনতা, নারীত্ব এবং মানবিক অধিকার হারানোর মতো একটি বিষয় ছিল। তার এ দৃষ্টিভঙ্গির পেছনে ছিল পাকিস্তানে কাটানো তার শৈশব। দেশটিতে বিয়েকে মেয়েদের কাছে দাসত্ব হিসেবে পরিচয় করানো হয়।

শেয়ার করুন

এই ক্যাটাগরির আরও সংবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

© All rights reserved ©আমাদের বাংলাদেশ ডট কম
Developed By amaderbangladesh.com